জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া 2020-21

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া 2020-21 । জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট admissions.nu.edu.bd তে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা আপনার জন্য সম্পূর্ণ প্রক্রিয়া নিয়ে এখানে আলোচনা করব।

এবছর করোনাভাইরাস মহামারীর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। একই কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষাও দেরীতে নেওয়া হচ্ছে

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিবছরই স্নাতক (অনার্স) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে স্নাতক (সম্মান) কোর্সে ১ম বর্ষে আসন সংখ্যা ৪ লক্ষ ৩৬ হাজার ১৩৫টি এবং স্নাতক (পাস) কোর্সে ৪ লক্ষ ২১ হাজার ৯৯টি আসন রয়েছে। এসকল আসনে প্রায় সাড়ে আট লাখেরও বেশি শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

গুরুত্বপূর্ণ সময়সূচিঃ

আবেদন শুরুঃ

আবেদন শেষঃ

ক্লাস শুরুঃ

আবেদন ফিঃ ২৫০ টাকা

অফিসিয়াল ওয়েবসাইটঃ http://app1.nu.edu.bd/

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

আগ্রহী শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফরম পূরণ করতে হবে। শিক্ষার্থীর এসএসসি ও এইচএসসি রেজাল্টের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতাঃ

২০২০-২১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান) অনার্স কোর্সে ভর্তি হতে হলে নিম্নলিখিত সাধারণ যোগ্যতা থাকতে হবেঃ

১. যেসকল শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা আবেদন করতে পারবে।

২. যেসকল শিক্ষার্থী বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা আবেদন করতে পারবে।

৩. প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তিযােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

৪. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত
কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

তবে সে সকল শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে।

ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবেঃ

আবেদন ফরম পূরণ করে সেটির প্রিণ্ট কপি নিতে হবে। প্রিণ্ট কপির নির্ধারিত স্থানে স্বাক্ষর দিতে হবে।

তারপর প্রার্থীর এইচএসসি/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করে ২৫০ টাকা আবেদন ফি সহ সংশ্লিষ্ট কলেজের অফিসে জমা দিতে হবে।

সংশ্লিষ্ট কলেজ কর্তৃক অনলাইন আবেদন নিশ্চায়ন করা হলে প্রার্থীর মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

কলেজ কর্তৃক আবেদন নিশ্চায়ন না হলে কোনো প্রার্থী মেধাতালিকায় স্থান পাবে না।

নির্ধারিত সময়ে ভর্তির যোগ্য শিক্ষার্থীদের মেধাতালিকা জানিয়ে দেওয়া হবে।

মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করে রেজিস্ট্রেশন ফি সহ প্রয়োজনীয় কাগজপত্র কলেজ/ডিপার্টমেন্ট অফিসে জমা দিতে হবে।

রিলিজ স্লিপের আবেদনঃ

যেসকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না বা স্থান পাওয়া সত্ত্বেও ভর্তি হবে না সেসকল প্রার্থী আসন খালি থাকা সাপেক্ষে যেকোন পাাঁচটি কলেজ পছন্দ করে পুনরায় ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তির উপযোগী শিক্ষার্থীদের ১ম রিলিজ স্লিপ ও ২য় রিলিজ স্লিপ ফলাফল প্রকাশিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে বিশ্ববিদ্যালয়টি ১৯৯২ সালে প্রতিষ্টিত হয়।

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় ২ হাজার ২৪৯ টি সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে।

শিক্ষার্থীর সংখ্যার দিক দিয়ে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এর অধিভুক্ত কলেজগুলোতে প্রায় ২৮ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী পড়ালেখা করে।

জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়মিত একাডেমিক কোর্সের পাশাপাশি অনেক প্রফেশনাল কোর্সও পরিচালনা করে থাকে।

এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি এবং এমফিল করার সুযোগও রয়েছে।

এই পোস্টে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২ম বর্ষে ভর্তির প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

আপনার কোনো জিজ্ঞাসা থাকলে কমেন্ট করে জানান। এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment